একটি বন্দী পাখির গান
- রাফিউল রাফি ০৪-০৫-২০২৪

একটি বন্দী পাখির গান
রাফিউল রাফি

কতদিন পড়ে আছি বন্দীদশায়
কোলাহল মুক্ত রুদ্ধ খাঁচায় ।
ডানা আছে, পাখা আছে শূন্যে উড়ার,
ইঞ্চি চঞ্চু আছে জল-ফল খাবার ।
কত পাখি উড়ে যায় গান গেয়ে সুরে
মন যত দূরে চায় যায় বহুদূরে ।
প্রিয়জনকে সঙ্গী করে
জড়িয়ে বাহুডোরে ।

নীরস কণ্ঠ মোর সরস আঁখি,
কখনও বিরহ ব্যথায় করি ডাকাডাকি ।
জানালার ঐ পাশে কত পাখী নাচে,
নদী-নালা, খাল-বিল, গাছে-গাছে ।
সব আছে হেথা মোর শুধু নাই ভালবাসা,
বন্দীশালায় নিষ্পেষিত আমার স্বপ্ন-আশা ।

মুক্ত জীবন চাই স্বাধীন ডানায়,
স্বাধীন বাক যেথা বিনা প্ররোচনায় ।
শীত-গ্রীষ্ম, ঝড়-জ্বরা-ঝঞ্চায়
স্বাধীন, সমব্যথী সঙ্গ চাই ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।